আন্তজার্তিক অনলাইন ডেক্স:

বিশ্ব থেকে নিজেকে বিচ্ছিন্ন করেছেন সৌদি আরব। বিশ্বের একাধিক দেশে নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণের খবরে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে সাময়িকভাবে এক সপ্তাহের জন্য সব আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট বাতিল করেছে সৌদি আরব। একই সঙ্গে স্থল ও জল পথের সীমানাও বন্ধের ঘোষণা দিয়েছে দেশটি। যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশে নতুন ধরনের করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সৌদি গেজেটের খবরে বলা হয়।

সৌদি গেজেট জানিয়েছে, গতকাল রোববার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘সৌদি প্রেস এজেন্সি’ এসব তথ্য জানায়।

সৌদি সরকারের সিদ্ধান্তগুলো হচ্ছে-

১. জরুরি ক্ষেত্র বাদে এক সপ্তাহের জন্য পৃথিবীর সব দেশ থেকে সাধারণ যাত্রী ও পণ্যবাহী ফ্লাইট আসা বন্ধ। এটি আরো এক সপ্তাহ বাড়ানো হতে পারে। তবে সৌদি আরবে অবস্থানরত আন্তর্জাতিক ফ্লাইটগুলো দেশটি ছেড়ে যেতে পারবে।

২. স্থলপথেও সৌদি আরবে প্রবেশে এক সপ্তাহের নিষেধাজ্ঞা চালু করা হয়েছে। এটিও আরো এক সপ্তাহের জন্য বাড়তে পারে।

৩. ইউরোপসহ যেসব দেশে নতুন ধরনের করোনাভাইরাস ধরা পড়েছে সেসব দেশ থেকে ৮ ডিসেম্বরের পরে আসা সবাইকে নিম্নোক্ত তিনটি নির্দেশনা মানতে হবে-

ক. সৌদি আরবে প্রবেশের দিন থেকে হিসাব করে দুই সপ্তাহ সেল্ফ আইসোলেশনে থাকতে হবে।

খ. আইসোলেশন চলাকালে পাঁচ দিন পর পর করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করাতে হবে।

গ. গত তিন মাসের যেকোনো সময় ইউরোপসহ যেসব দেশে নতুন ধরনের করোনাভাইরাস ধরা পড়েছে সেসব দেশে যাওয়া ব্যক্তিদের করোনাভাইরাসের পরীক্ষা করাতে হবে।